লেখা আহবান
প্রিয় লেখক বন্ধু, আপনার লেখা সবচেয়ে সুন্দর উপন্যাস, সায়েন্স ফিকশন, ভ্রমণকাহিনী, ফিচার, স্বাস্থ্য কথা ইত্যাদি পাঠিয়ে দিন এই মেইলে– noborongpotrika@gmail.com
বাংলাবানান ও শব্দগঠনঃ ভুল শুধু ভুল

বাংলাবানান ও শব্দগঠনঃ ভুল শুধু ভুল

শাহ আলম বাদশা

তৃতীয় পর্ব

বাংলা/বাঙলা নাকি বাঙালা?
এ শব্দগুলোর কোনটা যে, সঠিক এবং কোনটা ব্যবহার করা উচিৎ তা নিয়েও আমরা কিন্তু বিভ্রান্ত। বাংগালী, বাঙ্গালী, বাঙালি, বাঙালী এসবই আমরা ব্যবহার করে থাকি, যা পৃথিবীতে নজিরবিহীন বৈকি। বাংলাএকাডেমীরও এক্ষেত্রে কোনো নিয়ন্ত্রণ বা কার্যকর ভূমিকাই নেই। বরং তাদের ”সংক্ষিপ্ত বাংলাঅভিধানে” লেখা আছে শুধু ”বাঙ্গালী ও বাঙালি”। আমি আগেই বলেছি যে, একই শব্দের একাধিক বানানের অপশন থাকলে যদিও সমস্যা অনেক কমে যায়, কিন্তু এর সমাধানে বাংলা (নাকি বাঙলা) একাডেমী কোনো উদ্যোগ নিয়েছে বলে আমার জানা নেই। আমাদের বিভিন্ন বইয়ে দেখবেন বাংলাদেশ বা বাঙলাদেশ লেখা পাবেন। তাই আমার প্রস্তাব হচ্ছে- ং/ঙযুক্ত প্রতিটি শব্দের অন্ততঃ ২টি বিকল্প বানানরূপ রাখা দরকার যাতে যে বানানেই লিখুক শুদ্ধ হবে। নতুবা আমরা রঙ/রং, ঢং/ঢঙ, সং/সঙ, ভাং/ভাঙ (নেশাদ্রব্য) ইত্যাদি শব্দের ব্যবহার নিয়ে হাবুডুবু খেতেই থাকবো। আবার দেখুন-উচিৎ/উচিত দুটোই শুদ্ধ হলেও উচিত–এ ‘এ-কার’ দিতে সমস্যা না থাকলেও উচিৎ এর ৎ-এ একার দিতে চাইলে ৎ-কে ত বানাতেই হবে। এটা শিশুদের জন্য কি সহজবোধ্য? কাজেই দুটো বানানই থাকা উচিৎ আমার মতে।

কী এবং কি?
আমি এখানে ব্যাকরণ নিয়ে তেমন তাত্ত্বিক আলোচনায় যাবো না। শুধু চর্চাগত ভুলবানান ও শব্দগঠনের বিষয়টাই আলোচনা করবো। আমরা লিখতে গিয়ে কী এবং কি’র ফারাকও খুঁজে পাইনে এবং এটাও ভাবিনে যে, এদের একই অর্থ হলে দু’রকম বানানই বা হবে কেনো? শুধু এতটুকুই স্মরণ রাখলে চলবে যে, ইংরেজি হোয়াট শব্দের যে অর্থ কী’র অর্থও তা-ই। কী দ্বারা এমন প্রশ্ন করা হয়, যার জবাব হাঁ বা না দিয়ে হবেনা; সাধারনতঃ এর উত্তর এককথায় হয়না আবার হতেও পারে। যেমন-তোমার নাম কী? কী দিয়ে ভাত খেয়েছো? আবার কি’র দ্বারা যখন প্রশ্ন করা হয়, তখন সাধারণতঃ হ্যাঁ বা না দিয়েই জবাব দিতে হয়। যেমন-আজ স্কুলে যাবে কি? তুমি কি বুঝতে পারছো? আশা করি সবার কাছে বিষয়টি পানির মতো পরিস্কার হয়েছে।

মত/মতো/কোন/কোনো/কোণ/­ভাল/ভালো ইত্যাদি
মতামত-অভিমত অর্থে ব্যবহৃত হয় মত শব্দটি। কিন্তু সাদৃশ্য-তুল্য অর্থে ব্যবহার করা হয় মতো বা মতোন শব্দ, যা অনেকেই গুলিয়ে ফেলে দুই অর্থে কেবল ‘মত’কেই বেছে নেন। আবার আমাদের অধিকাংশই কোন আর কোনোকে একই অর্থে গুলিয়ে লেখেন, যা মারাত্মক ভুল। কোন শব্দটি প্রশ্নবোধক অর্থে ব্যবহার করতে হয় এবং বাক্যশেষে প্রশ্নবোধক চিহ্ন দিতে হয়। এছাড়াও এর উচ্চারণে হসন্তের ব্যবহার জরুরি। এর কাছাকাছি অর্থপ্রকাশ করে এমন একটি প্রশ্নবোধক শব্দ হচ্ছে কোনটি; যেমনঃ কোন লোক এসেছে রে? আর ‘কোনো’ হচ্ছে একটি অনির্দিষ্টবাচক শব্দ যেমনঃ তুমি আর কোনো কথাই বলবে না। আর ৯০ ডিগ্রী কোণ তো সবাই চেনেন আশা করি। ভাল এবং ভালো একই অর্থে (ইংরেজি গুড) ব্যবহারে বাংলাএকাডেমীর নির্দেশনা থাকলেও আমার মতে তা মারাত্মক ভুলব্যবহার। কারণ এই দু’টি শব্দের দু’রকম বানানসত্ত্বেও ভাল এবং ভালো’র উচ্চারণ ও-কার দিয়ে একইভাবে উচ্চারণ করাটা অযৌক্তিক ও অস্বাভাবিক নয়কি? আবার (কখনো গুড এবং কখনো কপাল অর্থে) ‘ভাল’ বানানে ও-কার দিয়ে দু’বার দু’রকম উচ্চারণ করা কিংবা কখনো ও-কার দিয়ে আবার কখনো ল-এ হসন্ত উচ্চারণে পৃথকপৃথক অর্থপ্রকাশও কি বিভ্রান্তিকর ও দুর্বোধ্য নয়? ছোট বাচ্চাদের কাছে এর কী ব্যাখ্যা আছে বলুন? যেমনঃ ভাল বানানের ”ল”-এ ওকার না থাকাসত্ত্বেও গুড বোঝাতে একে যে উচ্চারণে পড়তে হয়, সেই একই শব্দকে কপাল বা ললাট অর্থে উচ্চারণের সময় এর শেষের ”ল” এ আবার হসন্ত ব্যবহার করেই তবে পৃথক অর্থে প্রকাশ করতে হয়। অর্থাৎ ভালো/­ভাল এ দু’টোই বাংলায় সিদ্ধ একই সাথে একই অর্থে একই উচ্চারণে আবার ভিন্ন উচ্চারণে ভিন্নার্থেও। গুড হলে দু’টোর ‘ল’ উচ্চারণ ওকার দিয়ে পড়তে হয় যদিও বানানে ওকার মাত্র একটাতেই। আবার শুধু ভাল এর ল-এ হসন্ত দিয়ে উচ্চারণ করলে অর্থ দাঁড়ায় কপাল বা ললাট। এটা কি সহজ বিষয়, নাকি বিশেষতঃ বাচ্চাদের চরম বিভ্রান্তির মধ্যে ফেলে দেয়ার মতো ঘটনা? এ দুটো শব্দ একই অর্থে ব্যবহারের আমি বিরোধী। এমন বহু শব্দ আছে যা নিয়ে বাচ্চাদের কাছে আমি স্বয়ং অপদস্থ ও কিংকর্তব্যবিমূঢ় হয়ে যাই!! এবার কিছু একাধিক শব্দবিশিষ্ট নামবাচক শব্দ দেখুন বাংলাএকাডেমীর সংক্ষিপ্ত বাংলা অভিধানের ভূমিকা থেকেই তুলে দিলাম, যা পৃথক করে লেখাটা হবে ভুলঃ যেমন- অভিধান-সংকলন-সম্পাদন-পরিমা­র্জন-পরিবর্ধন-প্রকাশ­নার কাজ—-, নিত্যব্যবহার্য, প্রথমবার,শব্দসংক্ষেপ­, ব্যবহারযোগ্যতা ইত্যাদি।

দয়াকরে লেখাটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


© সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৮-২০১৯ নবরঙ
Design BY NewsTheme